Please use this identifier to cite or link to this item: https://ir.vidyasagar.ac.in/jspui/handle/123456789/7221
Title: চরকসংহিতায় ন্যায়প্রমাণতত্ত্বের প্রভাব: একটি তুলনামূলক আলোচনা
Authors: জানা, ভূতনাথ
Keywords: চরকসংহিতা
ন্যায়দর্শন
চিকিৎসাশাস্ত্র
প্রমাণ
প্রমাণতত্ত্ব
আয়ুর্বেদশাস্ত্র
Issue Date: 1-Aug-2024
Publisher: Registrar, Vidyasagar University on behalf of Vidyasagar University Publication Division ,Midnapore, West Bengal er, India, 721102
Series/Report no.: Volume - 26;
Abstract: আয়ুর্বেদশাস্ত্র ভাণ্ডারে চরক ও সুশ্রুত এই বিশাল গ্রন্থদুটি অমূল্য রত্ন। এই আয়ুর্বেদশাস্ত্রগুলি কেবলমাত্র চিকিৎসাশাস্ত্র নয় এটা একটা সম্পূর্ণ জীবনবিজ্ঞান যা তৎকালীন আধ্যাত্মিকতা ও দর্শনশাস্ত্রের দ্বারা প্রভাবিত হয়েছিল। আয়ুর্বেদের প্রাচীন গ্রন্থগুলিমধ্যে অন্যতম হল চরকসংহিতা। এই চরকসংহিতায় অনেক দার্শনিক চিন্তার সমাবেশ দেখা যায়। সাংখ্যদর্শনের, বৈশেষিকদর্শনের ও বিশেষ করে ন্যায়দর্শনের তত্ত্বগুলি চরকসংহিতায় সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে। চরকসংহিতা বিশ্লেষণ করলে দেখা যায় ভারতীয় দার্শনিক তত্ত্বের অনেক কিছুরই আলোচনা এই গ্রন্থে রয়েছে, বিশেষ করে ন্যায় ও বৈশেষিকদর্শনের পদার্থ-প্রমাণগুলির কল্পনা। ন্যায়দর্শন স্বীকৃত প্রমাণাদি ষোড়ষপদার্থ অধিকাংশই স্বনামে অথবা অন্য নামে খুঁজে পাওয়া যায় চরকের পদ-পদার্থভাবনার মধ্যে। চরকসংহিতায় প্রমাণ শব্দটি বারবার উল্লেখ করা হয়েছে। কিন্তু প্রমাণের লক্ষণ চরকসংহিতা গ্রন্থে আলোচনা করা হয়নি। কেবল প্রমাণকে বোঝাতে গিয়ে বিজ্ঞান, পরীক্ষা ও হেতু এই তিনটি পদ ব্যবহার করা হয়েছে। চরকসংহিতায় আপ্তোপদেশ, প্রত্যক্ষ, অনুমান ও যুক্তি এই চার প্রকার প্রমাণকে স্বীকার করা হয়েছে। গৌতমপ্রণীত ন্যায়দর্শনেও প্রত্যক্ষ, অনুমান, উপমান ও শব্দ- এই চারটিকেই প্রমাণ বলে স্বীকার করা হয়েছে। তবে চরকসংহিতায় যাকে ঔপম্য নামে অভিহিত করা হয়েছে ধরে নেওয়া যেতে পারে যে ন্যায়দর্শনে তাকেই উপমান হিসাবে স্বীকার করা হয়েছে। তবে চরকসংহিতায় প্রত্যক্ষের বদলে প্রথমে আপ্তোপদেশ প্রমাণের আলোচনা করা হয়েছে। আলোচ্য প্রবন্ধে চরকসংহিতা ও ন্যায়দর্শন স্বীকৃত প্রমাণের বিভাগসহ প্রত্যেকটি প্রমাণ আলোচনা করা হবে। এবং সেইসঙ্গে ন্যায়দর্শনে বর্ণিত প্রমাণের সাথে চরকসংহিতায় বর্ণিত প্রমাণের সাদৃশ্য বৈসাদৃশ্যসহ চরকসংহিতায় ন্যায়প্রমাণতত্তের প্রাভাবও আলোচনা করা হবে।
Description: PP: 81-91
URI: http://inet.vidyasagar.ac.in:8080/jspui/handle/123456789/7221
ISSN: 0975-8461
Appears in Collections:Philosophy and the Life-world Vol 26 [2023-2024]

Files in This Item:
File Description SizeFormat 
5_Bhutnath Jana.pdfPP: 81-91423.29 kBAdobe PDFView/Open


Items in DSpace are protected by copyright, with all rights reserved, unless otherwise indicated.