Please use this identifier to cite or link to this item:
https://ir.vidyasagar.ac.in/jspui/handle/123456789/7220
Title: | রবীন্দ্র শিক্ষা দর্শনে 'প্রকৃতিবাদের' তাৎপর্য এবং বর্তমান সময়ে তার প্রাসঙ্গিকতা : একটি পর্যালোচনা |
Authors: | মজুমদার (সেনগুপ্ত), পারমিতা |
Keywords: | প্রকৃতি সমন্বয়বাদ শিক্ষাভাবনা প্রকৃতিবাদ আনন্দ যোগ আত্মবিকাশ ব্যাক্তিস্বাত্যন্ত্র সর্বাঙ্গীণ বিকাশ |
Issue Date: | 1-Aug-2024 |
Publisher: | Registrar, Vidyasagar University on behalf of Vidyasagar University Publication Division ,Midnapore, West Bengal er, India, 721102 |
Series/Report no.: | Volume - 26; |
Abstract: | সৃষ্টির শুরু থেকেই মানব অস্তিত্ব ও প্রকৃতি অঙ্গাঙ্গী ভাবে জড়িত। সভ্যতার অগ্রগতির সাথে সাথে প্রকৃতি রাজ্য এবং মানুষের ক্রমবর্ধমান দূরত্বের ফলে মানব জীবনে সহজ সরল আনন্দের উপস্থিতি ক্রমশ হ্রাস পেয়েছে। বর্তমান মানব সমাজ বিভিন্ন দিক থেকে সভ্যতার চরম শিখর স্পর্শ করলেও তার জীবন হয়ে উঠেছে যান্ত্রিক। এই সময়ে অবস্থান করে মানুষ জড়বাদী ভোগ সর্বস্ব আধুনিক জীবনে অভ্যস্থ হয়ে উঠেছে যা তাকে জীবনের প্রকৃত মূল্য অনুধাবন করতে কোনরূপ সাহায্য করেনা। প্রযুক্তির উন্নতি আমাদের জীবন যাত্রা কে হয়ত সহজ করেছে কিন্তু এর ফলে মানব যাপনে প্রকৃতির অবদান আমরা বিস্মৃত হয়েছি। উনবিংশ শতকে যে সকল সমাজ সংস্কারক মানব জীবনে প্রকৃতির অবদানের গুরুত্ব গভীর ভাবে উপলব্ধি করেছিলেন তার মধ্যে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাম সবিশেষ উল্লেখযোগ্য। প্রকৃতির বন্দনা রবীন্দ্র সাহিত্য, কাব্য, সঙ্গীত ও বিভিন্ন প্রবন্ধের অপরিহার্য অঙ্গ হিসেবে পরিগণিত হয়। এই সকল রচনার পাশাপাশি রবীন্দ্রনাথের শিক্ষা দর্শনেও 'প্রকৃতিবাদের' গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। 'শিক্ষা দর্শন' প্রয়োগমূলক দর্শনের এক অন্যতম শাখা হিসেবে বিবেচিত হয়ে থাকে। যে কোন শিক্ষা তত্ত্বের প্রয়োগ যোগ্যতার মাত্রা নির্ভর করে তার দার্শনিক ভিত্তির গভীরতার ওপর। রবীন্দ্র শিক্ষা দর্শনে দার্শনিক ভিত্তি হিসেবে যে দুটি তত্ত্বের গুরুত্বপূর্ণ প্রভাব লক্ষ্য করা যায় সেই দুটি তত্ত্ব হল, ঔপনিষদিক ভাববাদ এবং প্রকৃতিবাদ। শিক্ষা দর্শনের অঙ্গ হিসেবে প্রকৃতিবাদের মূল লক্ষ্য হল প্রকৃতির অবাধ স্বাধীনতার রাজ্যে শিশুর স্বতঃস্ফূর্ত ও আনন্দময় আত্মপ্রকাশকে সুনিশ্চিত করা। রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ব্রহ্মচর্যাশ্রমের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীর সদর্থক বিকাশ লাভের অনুকূল এক স্বাধীন অথচ আদর্শ শিক্ষকের দ্বারা সুনিয়ন্ত্রিত বিচরণ ক্ষেত্র গড়ে তুলতে সক্ষম হয়েছিলেন। আধুনিক সময়ে যে ধরনের শিক্ষা তত্ত্বের প্রচলন লক্ষ্য করা যায় তাতে ব্যাক্তিস্বাত্যন্ত্রের ভূমিকা অর্থাৎ ব্যক্তির ইচ্ছা অনুযায়ী শিক্ষা দানের পদ্ধতি অনেকটাই অবহেলিত। শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার্থীর স্বাধীন বিকাশের প্রয়োজনীয়তার মধ্যে যে অনতিক্রম্য দূরত্ব তা দূরীভূত হওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করেছিলেন বলেই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর শিক্ষা দর্শনে 'প্রকৃতিবাদের' এক অনন্যমাত্রার প্রয়োগ করেছিলেন। এই প্রবন্ধ রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষা দর্শনে প্রকৃতিবাদের প্রয়োগের যে অনন্যসাধারণ পন্থা তার ওপরে আলোকপাত করার প্রচেষ্টা বলা যায়। ব্যক্তির নিজস্ব ভাবনা চিন্তার ধারা গঠনে প্রকৃতিবাদের যে গুরুত্বপূর্ণ ভুমিকা এবং বর্তমান সময়ে তার প্রাসঙ্গিকতা কতখানি তা বিচার করে দেখার প্রয়াসও এই প্রবন্ধ রচনার অপর উদ্দেশ্য হিসেবে পরিগণিত হতে পারে। |
Description: | PP: 92-109 |
URI: | http://inet.vidyasagar.ac.in:8080/jspui/handle/123456789/7220 |
ISSN: | 0975-8461 |
Appears in Collections: | Philosophy and the Life-world Vol 26 [2023-2024] |
Files in This Item:
File | Description | Size | Format | |
---|---|---|---|---|
6_Paramita Majumdar (Sengupta).pdf | PP: 92-109 | 444.86 kB | Adobe PDF | View/Open |
Items in DSpace are protected by copyright, with all rights reserved, unless otherwise indicated.