Please use this identifier to cite or link to this item:
https://ir.vidyasagar.ac.in/jspui/handle/123456789/7215
Title: | সদানন্দ যোগীন্দ্র প্রদত্ত অজ্ঞানের লক্ষণ: একটি পর্যালোচনা |
Authors: | হোসেন, ফারহিন |
Keywords: | অনির্বচনীয় ত্রিগুণাত্মক জ্ঞানবিরোধী ভাবরূপ অহমজ্ঞঃ |
Issue Date: | 1-Aug-2024 |
Publisher: | Registrar, Vidyasagar University on behalf of Vidyasagar University Publication Division ,Midnapore, West Bengal er, India, 721102 |
Series/Report no.: | Volume - 26; |
Abstract: | সদানন্দ যোগীন্দ্র তাঁর বেদান্তসার গ্রন্থে অধ্যাস সম্পর্কে আলোচনার পর অজ্ঞান সম্পর্কে আলোচনা করেছেন। অদ্বৈতবেদান্তিগণ অধ্যাস বা ভ্রমজ্ঞান ব্যাখ্যার জন্য যে মতবাদ স্বীকার করেন তা অনির্বচনীয় খ্যাতিবাদ নামে পরিচিত। অনির্বচনীয় খ্যাতিবাদ অনুসারে ভ্রমস্থলে অবিদ্যা থেকে প্রাতিভাসিক বিষয় এবং প্রাতিভাসিক ভ্রমজ্ঞান উৎপন্ন হয়। অদ্বৈতবেদান্তিদের এই মত অন্যান্য দার্শনিক সম্প্রদায় সমর্থন করে না। সুতরাং অজ্ঞান হল অদ্বৈতবেদান্তিগণের পৃথক প্রস্থান বা অসাধারণ ব্যাপার। এই অজ্ঞানের সিদ্ধি না হলে অনির্বচনীয় খ্যাতিবাদ প্রহণযোগ্য হবে না। লৌকিক প্রমাণের সাহায্যে আমরা অসংখ্য পদার্থ ও জীবকে জেনে থাকি। লৌকিক প্রমাণগম্য অসংখ্য পদার্থ ও জীব অজ্ঞান জন্য প্রতিপাদনের মাধ্যমে অদ্বৈতবেদান্তিগণ তাদের অদ্বৈত তত্ত্ব প্রতিষ্ঠা করেন। সেজন্য অদ্বৈতবেদান্ত দর্শনের শিক্ষার্থীকে অজ্ঞান সম্পর্কে অবগত করার নিমিত্ত সদানন্দ যোগীন্দ্র তাঁর বেদান্তসার গ্রন্থে অজ্ঞানের স্বরূপ বিশ্লেষণ প্রসঙ্গে 'অজ্ঞানং তু' প্রভৃতি বাক্যের মাধ্যমে অজ্ঞানের লক্ষণ প্রদান করেছেন। এই প্রবন্ধের প্রথম অংশে সদানন্দ প্রদত্ত অজ্ঞানের লক্ষণে ব্যবহৃত প্রতিটি পদের অর্থ বিশ্লেষণ করা হয়েছে, দ্বিতীয় অংশে সদানন্দ প্রদত্ত অজ্ঞানের লক্ষণটি প্রকৃতপক্ষে লক্ষণ পদবাচ্য কিনা তা পর্যালোচনা করা হয়েছে। |
Description: | PP: 163-174 |
URI: | http://inet.vidyasagar.ac.in:8080/jspui/handle/123456789/7215 |
ISSN: | 0975-8461 |
Appears in Collections: | Philosophy and the Life-world Vol 26 [2023-2024] |
Files in This Item:
File | Description | Size | Format | |
---|---|---|---|---|
11_Farhin Hossain____NEW.pdf | PP: 163-174 | 369.7 kB | Adobe PDF | View/Open |
Items in DSpace are protected by copyright, with all rights reserved, unless otherwise indicated.