Please use this identifier to cite or link to this item:
https://ir.vidyasagar.ac.in/jspui/handle/123456789/7580
Full metadata record
DC Field | Value | Language |
---|---|---|
dc.contributor.author | দাশ, শ্রী অনীশ | - |
dc.date.accessioned | 2025-08-11T15:21:15Z | - |
dc.date.available | 2025-08-11T15:21:15Z | - |
dc.date.issued | 2025-04-16 | - |
dc.identifier.issn | 0975-8461 | - |
dc.identifier.uri | https://ir.vidyasagar.ac.in/jspui/handle/123456789/7580 | - |
dc.description | PP: 177-188 | en_US |
dc.description.abstract | তুলনামূলক দর্শনচর্চার জগতে ভারতীয় দর্শনে ভগবত্গীতার নিষ্কাম কর্মের সঙ্গে পাশ্চাত্য দার্শনিক কান্টের প্রস্তাবিত শর্তহীন অনুজ্ঞা নীতির তুলনাত্মক আলোচনা হয়ে থাকে। কান্টের সারগর্ভ দার্শনিক তত্ত্ব কিংবা ভগবত্গীতার নিষ্কাম কর্মকে নানাভাবে নানা দার্শনিক পর্যবেক্ষণ করেছেন। তাঁদের মধ্যে আচার্য কৃষ্ণচন্দ্র ভট্টাচার্যের দৃষ্টিতে আলোচিত কান্টের কৃতিপরীক্ষাতত্ত্ব এবং অন্যদিকে, অদ্বৈতপ্রস্থানে পর্যালোচিত গীতার নিষ্কামতত্ত্ব – এই উভয়ের মধ্যে তুলনামূলক বিচারই বর্তমান প্রবন্ধের বিষয়। বর্তমান প্রবন্ধে কৃতির স্বরূপ, লক্ষণ, বিভাগ এবং আত্মসম্মান ও সদিচ্ছার ধারণার বিশ্লেষণের মধ্যে দিয়ে কান্টের প্রস্তাবিত শর্তহীন অনুজ্ঞাকে বিচারের চেষ্টা করা হয়েছে। অন্যদিকে, কর্তাভিমানবিসর্জনপূর্বক ও ফলাকাঙ্ক্ষাত্যাগকরতঃ ঈশ্বরার্পণবুদ্ধিতে কৃত নিষ্কাম কর্ম কোন অর্থে কান্টের নীতিতত্ত্বের সঙ্গে সাযুজ্যপূর্ণ এবং কোন অংশে বৈলক্ষণ্যযুক্ত তার সামূহিক আলোচনা গীতোপরি লিখিত আচার্য মধুসূদন সরস্বতীর গূঢ়ার্থদীপিকা অবলম্বনে করা হয়েছে। তার সঙ্গে কীভাবে নিষ্কাম কর্মের সঙ্গে স্বধর্ম ও বর্ণাশ্রমধর্ম সম্পর্কিত সেই প্রসঙ্গও আলোচিত হয়েছে। বর্তমান প্রসঙ্গে আমরা প্রদর্শন করেছি, গীতার নিষ্কাম কর্ম সম্পাদনে স্বয়ংপ্রবর্তকত্ব অপেক্ষিত নয়, বরং চিকীর্ষারূপ ধর্ম কিংবা বর্ণাশ্রমপ্রবর্তিত সামাজিক মানদণ্ড এবং পরিস্থিতি অর্থাৎ, স্থান-কাল-পাত্রভেদে উপলব্ধ ধর্মানুগ ব্যবহারিক প্রত্যুৎপন্নমতিই কর্মের প্রবর্তক হয়। কর্মফলে উদাসীন তথা নিরাসক্তচিত্ত হওয়াই হল নিষ্কাম কর্মের উদ্দেশ্য যা কান্টের বিশুদ্ধ প্রজ্ঞানির্ভর নৈতিক অনুজ্ঞার স্বরূপ ও প্রকৃতি থেকে যথেষ্ট বৈসাদৃশ্যযুক্ত। তবে উভয়মতের সাদৃশ্যের স্থল হলঃ উভয়ই ব্যক্তিগত লোভ, কামনা প্রভৃতি স্বার্থবুদ্ধি দ্বারা প্রেরিত হয়ে কোন কর্মে প্রবর্তিত হতে নিষেধ করেছে। এতদ্ব্যতীত, গীতার নিষ্কামতত্ত্বের ধারণায় কর্তাভিমানবিসর্জন, ফলাকাঙ্ক্ষাত্যাগ, অবিদ্যালেশ, কর্মক্ষয় এবং ঈশ্বরার্পণবুদ্ধির প্রসঙ্গ উপস্থিত হয়েছে যা কান্টের নীতিতত্ত্বের সঙ্গে সরাসরি সাযুজ্য রাখে না। | en_US |
dc.language.iso | other | en_US |
dc.publisher | The Registrar, Vidyasagar University on behalf of Vidyasagar University Publication Division, Midnapore 721102, West Bengal, India | en_US |
dc.relation.ispartofseries | Volume 27;18 | - |
dc.subject | কৃতি | en_US |
dc.subject | স্বতন্ত্রকৃতি | en_US |
dc.subject | পরতন্ত্রকৃতি | en_US |
dc.subject | আত্মসম্মান | en_US |
dc.subject | চিকীর্ষা | en_US |
dc.subject | সদিচ্ছা | en_US |
dc.subject | শর্তহীন | en_US |
dc.subject | অনুজ্ঞা | en_US |
dc.subject | স্বধর্ম | en_US |
dc.subject | বর্ণাশ্রমধর্ম | en_US |
dc.subject | স্বভাবধর্ম | en_US |
dc.subject | মানবধর্ম | en_US |
dc.subject | নিষ্কাম কর্ম | en_US |
dc.subject | সকাম কর্ম | en_US |
dc.subject | ফলাকাঙ্ক্ষা | en_US |
dc.subject | ঈশ্বরার্পণবুদ্ধি | en_US |
dc.subject | অবিদ্যালেশ | en_US |
dc.subject | কর্মক্ষয় | en_US |
dc.title | আচার্য কৃষ্ণচন্দ্র ভট্টাচার্যের বীক্ষণে কান্টের কৃতিপরীক্ষা এবং গীতার নিষ্কাম কর্ম | en_US |
dc.type | Article | en_US |
Appears in Collections: | Philosophy and the Life-world Vol 27 [2024-2025] |
Files in This Item:
File | Description | Size | Format | |
---|---|---|---|---|
18- শ্রীঅনীশ দাশ.pdf | 1.03 MB | Adobe PDF | View/Open |
Items in DSpace are protected by copyright, with all rights reserved, unless otherwise indicated.